চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার উপায়

বর্তমানে চুল পড়া খুব সাধারণ একটা সমস্যা বলা যায়। সেজন্য আজকে আলোচনা করব চুল পড়া বন্ধ করার তেলের নামচুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে। বেশি চুল পড়ার কারণে এক সময় আমাদের মাথায় টাক মাথায় পরিনিত হয়ে যায়। চলুন জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার তেলের নামচুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে।

চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার উপায়

চুল বিভিন্ন কারণে ঝরে পড়ে যেতে পারে। কিন্তু আমরা বেশ কিছু উপায়ে চুল পড়া বন্ধ করতে পারি। কিছু শ্যাম্পু ব্যবহারের ফলে চুল পড়া বন্ধ করতে পারি, চুল পড়া বন্ধ করার তেল দিয়েও চুল পড়া বন্ধ করতে পারি, এছাড়াও বিভিন্ন ওষুধ খেয়ে এবং ঘরোয়া কিছু উপায়ে আমাদের চুল পড়া বন্ধ করতে পারি। চলুন তাহলে জেনে নেওয়া যাক সর্বপ্রথম চুল পড়া বন্ধ করার তেলের নাম

    চুল পড়া বন্ধ করার তেলের নাম


    আমাদের শরীরের শক্তি জোগাতে আমাদের যেমন প্রতিনিয়ত খাবার খেতে হয় ঠিক সেই রকমই চুলের খাবার হিসেবে এই তেলকে বুঝানো হয়। কেননা দিনের মধ্যে থাকে বিভিন্ন পুষ্টি গুনাগুন। যে কারণে মাথায় তেল দিলে আমাদের চুলের গোড়া মজবুত হয়, চুল পড়া বন্ধ হয়ে যায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে। বাজারে বিভিন্ন ধরনের তেল পাওয়া যায়। এর মধ্যে অধিকাংশ লোকাল ভাবে তৈরি।

    যেগুলো তেল ব্যবহারের ফলে আমাদের মাথার চুল ঝরে পড়ে যেতে পারে। আমি আপনাদের যে কয়টা তেলের নাম বলবো এগুলি সবগুলো বাহিরের দেশের ও বড় বড় কোম্পানির তেল। ভালো কোম্পানির তেল ব্যবহারের ফলে আমরা আমাদের চুল পড়া বন্ধ করতে পারবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক কি সেই দিনগুলো যে তেল গুলো ব্যবহারের ফলে আমাদের চুল পড়া বন্ধ হয়ে যায়।

    • Delight Olive Oil (Spain)
    • Trifola Hair Treatment Oil (Thailand)
    • Onion Hair Oil (Herbal)
    • SilSila Hair Food Premium Oil (Herbal)
    • Expert Hair Care Oil (Indian)
    • Hair Glow Oil (Indian)
    • Kesh King Oil (Indian)
    • Indulekha Oil (Indian)
    • Jac Olive Oil (Indian)
    • Wow Onion Black seed Oil (Indian)
    • Lotus Onion Hair Oil (Indian)
    • Biotique Onion Black seed Oil (Indian)
    • Himalaya Anti Breakage Hair Oil (Indian)
    • Amloki Hair Oil (Bangladeshi)
    • Keshori Hair Oil (Bangladeshi)
    • Tibet Hair Oil (Bangladeshi)
    • Medicated Oil (Bangladeshi)
    আমি এখানে যে কয়টি তেলের নাম উল্লেখ করেছি, সবগুলি ভাল ব্র্যান্ডের এবং ব্যবহারের পরে পজিটিভ ফলাফল পাওয়া গেছে। আশা করি আপনারা জানতে পেরেছেন কোন তেল গুলো ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। এগুলো তেল ব্যবহারের ফলে চুল পড়া বন্ধ হওয়ার সাথে সাথেও আপনার মাথায় নতুন চুল গজাতে সাহায্য করবে। চলুন এবার জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার উপায় গুলো সম্পর্কে।

    চুল পড়া বন্ধ করার উপায়


    চুল পড়া বন্ধ করার উপায় হিসেবে আমাদের কঠিন পরিশ্রম করার প্রয়োজন নেই। ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলেই চুল পড়া বন্ধ হয়ে যায়। আমরা যদি এই উপায় গুলো অবলম্বন করি তাহলে আমাদের চুল পড়া বন্ধ হয়ে যাবে এবং খুব শীঘ্রই নতুন ভাবে চুল গজাতে সাহায্য করবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার উপায় গুলো কি কি সে সম্পর্কে।

    বাদাম: যেমন চিনাবাদাম, কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তাবাদাম, ওয়ালনাট এগুলোতে আছে স্বাস্থ্যকর ফ্যাট, বিশেষ করে ওমেগা-৬ ফ্যাট। যা চুলের গোড়া সতেজ রাখতে আর চুল লম্বা করতে সাহায্য করে। এই ওমেগা-৬ ফ্যাট আমাদের শরীরে নিজে থেকে তৈরি করতে পারে না, এটি খাবার থেকে নিতে হয়। এটার অভাবে মাথার চুল পড়ে যায় ও চুলের রং হালকা হয়ে যায়। তাই প্রতিদিনের নাস্তায় কিছু বাদাম রাখতে পারেন। তবে অনেক পরিমানে খাবেন না এতে করে আপনার ওজন বেড়ে যেতে পারে।

    হলুদ আর কমলা রঙের সবজি এবং ফলমূল: মিষ্টি আলু, গাজর, আম, পেঁপে, মিষ্টি কুমড়া এগুলো ভিটামিন এ 'তে ভরপুর। চুলের ফলিকল, অর্থাৎ চুলের গোড়া যেখান থেকে চুলটা বড় হয়, সেটা ঠিকমতো কাজ করার জন্য দরকার ভিটামিন এ। আর সেটার খুব ভালো উৎস হল এই হলুদ আর কমলা রঙের ফল এবং সবজি। দিনে যতখানি ভিটামিন এ দরকার, আধা কাপ গাজরের তার অর্ধেকের বেশি হয়ে যায়। তাই দিনে কিছু হলুদ ফল ও সবজি খাওয়ার চেষ্টা করবেন।

    তৈলাক্ত মাছ: প্রচলিত একটা ধারণা আছে যে ওমেগা-৩ ফ্যাটের জন্য সামুদ্রিক মাছই খেতে হবে। যেমন টুনা, স্যামন। তবে আমাদের দেশি মাছ যেমন ইলিশ, কই, মলা, চাপিলা এগুলোতেও ওমেগা-৩ ফ্যাট আছে। এগুলো মাছ চুল ঘন ও কালো করতে সাহায্য করে সাথে প্রোটিনেরও ভালো উৎস।

    ডিম: সুন্দর চুলের জন্য ডিম আপনার খুব ভালো বন্ধু। কেন বুঝিয়ে বলি। আমাদের চুল শর্করা বা ফ্যাটের তৈরি না। দুল প্রায় পুরোটাই প্রোটিনের তৈরি। আর আমরা গবেষণা থেকে নিশ্চিত জানি যে খাবারে প্রোটিনের অভাব হলে চুল পড়ে যায়। কিন্তু আমাদের অনেকেরই খাবারে যথেষ্ট পরিমাণ প্রোটিন থাকে না। কারণ আমরা সাধারণত ভাতটাই বেশি খায়। তাই সুন্দর চুলের জন্য খাবারের তালিকায় ডিম রাখবেন। সাথে ডিমের আরো কিছু বোনাস আছে। যেমন বায়োটিন, সেলেনিয়াম, ভিটামিন বি ১২ ইত্যাদি। এগুলো চুল ঘন, কালো আর সুন্দর রাখছে সাহায্য করে।

    পালং শাক: চুলের উপকারে পালং শাক একটি চমৎকার খাবার। এতে চারটি গুরুত্বপূর্ণ জিনিস আছে যা চুলের ভিতর থেকে পুষ্টি যোগায়। ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, ফলেট। এর সবগুলোই ঘন কালো সুন্দর চুলের জন্য প্রয়োজন।

    ডাল: সুন্দর চুলের জন্য ডাল খুবই উপকারী। ডালে প্রোটিন আছে ভালো পরিমাণে আয়রন আছে। আয়রন আমাদের মাথার তালুতে রক্ত সরবরাহ করে চুলের গোড়ায় অক্সিজেন পৌঁছাতে সাহায্য করে। আমরা গবেষণা থেকে নিশ্চিত জানি আয়রনের অভাবে চুল পড়ে। সুন্দর চুলের জন্য ডালে আরো কিছু বোনাস আছে। যেমন জিংক, ফলেট। খুব পাতলা ডাল না খেয়ে ঘন করে রান্না ডাল খেলে এই পুষ্টি গুলো বেশি করে পাবেন।

    বিভিন্ন ধরনের বীজ: বিভিন্ন ধরনের বীজ যেমন চিয়া সিডস, মিষ্টি কুমড়ার বিচি, সূর্যমুখের বিচি, তিসির বীজ। এগুলোতো সুন্দর চুলের জন্য অনেকগুলো চমৎকার উপাদান আছে যেমন আলফা-লিনোলিনিক এসিড, বায়োটিন, সেলেনিয়াম ও জিঙ্ক। গবেষণায় চুল পড়ার সাথে এই উপাদান গুলোর অভাবের সম্পর্ক পাওয়া গেছে।

    ছোলা: ছোলায় চুলের জন্য তিনটা গুরুত্বপূর্ণ উপাদান আছে। আইরন, জিংক এবং প্রোটিন। এই তিনটার যেকোনোটার অভাবে চুল পড়তে পারে। তাই চুল সুন্দর করতে মাঝে মাঝেই খাবারে ছোলা রাখতে পারেন।

    টক দই: এটা প্রোটিনের আরেকটি উৎস। সাথে চুলের জন্য উপকারী আরো কিছু উপাদান আছে যেমন জিংক। প্রোটিনের জন্য মুরগির মাংস ও ভালো খাবার।

    টক ফল: কমলা, মাল্টা, লেবু, কিউয়ি ফল এগুলোতে প্রচুর পরিমাণে। ভিটামিন সি আছে। সুন্দর চুলের জন্য ভিটামিন সি খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন সি এর অভাবে চুল বেঁকিয়ে পেচিয়ে যায়। ভিটামিন সি এর অভাব হলে শরীর আয়রন শোষণ করতে পারে না ফলে চুল পড়ে যায়। শরীর নিজে থেকে ভিটামিন সি বানাতে পারেনা। তবে টক জাতীয় ফল খেলে সহজেই সেখান থেকে নিয়ে নিতে পারে।

    আমি এখানে প্রায় চুল পড়া বন্ধ করার উপায় হিসেবে ১০ টি উপায়ে উল্লেখ করেছি। এগুলো উপায় অবলম্বন করলে খুব সহজে আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে। আমরা তাহলে জেনে নিলাম চুল পড়া বন্ধ করার তেলের নাম ও চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে। চলুন তাহলে এবার জেনে নিই চুল পড়া বন্ধ করার ভিটামিন সম্পর্কে।

    চুল পড়া বন্ধ করার ভিটামিন


    চুল পড়া বন্ধ করার জন্য বাজারে অনেক ধরনের ভিটামিন ট্যাবলেট বিক্রি করা হয়। তবে এই সব বেশিরভাগ ভিটামিনেরই বৈজ্ঞানিক কোন ভিত্তি নেই, এগুলো কিনে অযথা টাকার অপচয়। চুলের জন্য বেশিরভাগ পুষ্টি উপাদান আলাদা ট্যাবলেট এর চেয়ে স্বাস্থ্যকর খাবার থেকে আসলেই ভালো। তবে একটি ব্যতিক্রম আছে। সেটা হল ভিটামিন ডি।

    খাবার থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাওয়া খুব কঠিন। ভিটামিন ডি পাওয়ার সহজ উপায় হল রোদের সময় কাটানো। কিন্তু যাদের পক্ষে এটা সম্ভব না, আলাদা করে ভিটামিন ডি ট্যাবলেট খেতে পারেন। ভিটামিন ট্যাবলেট এর ব্যাপারে একটু সতর্ক থাকবেন। কারণ অতিরিক্ত ট্যাবলেট নিলেও চুল পড়তে পারে। যেমন অতিরিক্ত ভিটামিন এ ট্যাবলেটের ফলে চুল পড়ে যায়।

    কিন্তু আপনি হলুদ রঙের সবজি খেয়ে শরীরে যতই ভিটামিন এ ঢুকান না কেন, তাতে কোন ক্ষতি নেই। তাহলে আমরা জানলাম চুল পড়া বন্ধ করার তেলের নাম, চুল পড়া বন্ধ করার উপায় এবং চুল পড়া বন্ধ করার ভিটামিন সম্পর্কে। চলুন এবার জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার উপায় ঔষধ কি সেই সম্পর্কে।

    চুল পড়া বন্ধ করার উপায় ঔষধ


    কিছু রোগের কারণে চুল পড়তে পারে। যেমন থাইরয়েডের রোগ, রক্তশূন্যতা। আপনার যদি খাবার দাবার ঠিক থাকে, চুলের যত্ন নেন ঠিকমত, তাও অনেক চুল পড়ে, তাহলে একজন চিকিৎসকের শরণাপন্ন হবেন। তিনি খতিয়ে দেখতে পারবেন কোন রোগের কারণে এমন হচ্ছে কিনা। রোগ ধরা পড়লে সে অনুযায়ী চিকিৎসা করা যাবে।

    চুল পড়া বন্ধ করার উপায় ওষুধ হিসেবে দুইটা ওষুধ খুব ভালো কাজ করে। ওষুধগুলোর নাম হল মিনক্সিডিল আর ফিনাস্টেরাইড। তারপরও আমি সাজেশন দিব চিকিৎসকের পরামর্শ নিবেন তিনি দেখতে পারবেন আপনার কোন রোগটি হয়েছে এবং কোন ওষুধে ভালো হতে পারে।

    লেখকের শেষ কথা


    প্রিয় পাঠক আপনার অসংখ্য ধন্যবাদ পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য। আশা করি এই পোস্টটি পড়ার পরে আপনি জানতে পেরেছেন চুল পড়া বন্ধ করার তেলের নাম, চুল পড়া বন্ধ করার উপায়, চুল পড়া বন্ধ করার ভিটামিন এবং চুল পড়া বন্ধ করার উপায় ঔষধ ঔষধ সম্পর্কে। আশা করি আমার দেওয়া উপায় গুলো আপনি যথাযথভাবে অবলম্বন করার চেষ্টা করবেন। আপনার যদি অন্য কোন বিষয়ে জানা থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন অথবা আমাদের যোগাযোগ পেজে গিয়ে আমাদের দেওয়া ইমেইলে ইমেইল করতে পারেন।
    Previous Post
    No Comment
    Add Comment
    comment url