একদিনে ব্রণ দূর করার উপায় - তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

এবার মুখে যদি ব্রণ হয়ে থাকে তাহলে জেনে নিন একদিনে ব্রণ দূর করার উপায়। মুখে ব্রণ হলে দেখতে খুবই বেমানান লাগে তাই আপনার জানা উচিত একদিনে ব্রণ দূর করার উপায় ও তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়। চলুন তাহলে জেনে নেওয়া যাকএকদিনে ব্রণ দূর করার উপায় ও তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়।

একদিনে ব্রণ দূর করার উপায় - তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

ব্রণ বিশেষ করে আমাদের মুখে হয়। আর মুখে ব্রণ হলে আমাদের চেহারার সৌন্দর্য একদম নষ্ট হয়ে যায়। মানুষের সামনে যেতে আমাদের অনেক লজ্জা লাগে। আমরা চেষ্টা করি যতটা দ্রুত দূর করা যায়। তরুণ তাহলে জেনে নেওয়া যাক একদিনে ব্রণ দূর করার উপায় ও তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়।

    একদিনে ব্রণ দূর করার উপায়



    আমাদের ত্বকে ক্ষুদ্র ক্ষুদ্র লোমকূপ থাকে। এই লোমকূপের ভেতরে ধুলাবালি বা ময়লা গেলে সেখান থেকে ব্রণ হতে পারে। অনেক সময় ব্রণ আমাদের রক্তের। সমস্যার কারণে হতে পারে যদিও ব্রণ বয়ঃসন্ধিকালে ছেলে মেয়েদের হরমোন জনিত কারণে বেশি হয়ে থাকে। একদিনে ব্রণ দূর করার উপায় এখন পর্যন্ত নেই। তবে খুব দ্রুত ব্রন দূর করা যায়। 

    সে ক্ষেত্রে আপনি চিকিৎসা করতে পারেন এবং ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে ব্রণ খুব দ্রুত ঠিক হয়ে যায় সেক্ষেত্রে চিকিৎসার প্রয়োজন পড়ে না। তবে কিছু কিছু ব্রণ রয়েছে যেগুলো চিকিৎসা ছাড়া ঠিক করা প্রায় অসম্ভব। একদিনে ব্রণ দূর করার উপায় না থাকলেও এক সপ্তাহে ব্রণ অনেকটা দূর করা যায়।

    সেক্ষেত্রে আপনাকে কিছু উপায় অবলম্বন করতে হবে যেমন, পর্যাপ্ত পরিমাণে ঘুমানো, দুশ্চিন্তা মুক্ত থাকা, মুখ সবসময় পরিষ্কার রাখা, রোদ্রের ভিতরে না থাকা, পুষ্টি জাতীয় খাবার খাওয়া আর ত্বকের জন্য ভালো ফেসওয়াশ ব্যবহার করা ও ডাক্তারি কিছু ক্রিম ব্যবহার করা তাহলেই দেখবেন দ্রুত আপনার মুখের ব্রণ ভালো হয়ে গেছে।

    এগুলো একদিনে ব্রণ দূর করার উপায় না হলেও ১-২ সপ্তাহের মধ্যে আপনার ব্রণ ভালো হয়ে যাবে। তবে চেষ্টা করবেন আপনার মুখ যেন তৈলাক্ত না থাকে। তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়। চলুন জেনে নেওয়া যাক তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো কি।

    তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়



    আমাদের যাদের মুখ অনেক তৈলাক্ত আমরা বেশিরভাগই ব্রণ সমস্যায় ভুগে থাকি। কেননা আমাদের তৈলাক্ত মুখে ধুলোবালি পড়লে সেটা খুব সহজেই আমাদের মুখের সাথে লেগে যায়। এই ধুলাবালি গুলি আস্তে আস্তে আমাদের ত্বকের লোমকূপের ভিতরে চলে যায়। তাছাড়া বাতাসের সাথে অনেক জীবাণু ঘুরে বেড়াই সেগুলো আমাদের তৈলাক্ত ত্বকের সাথে খুব সহজেই লেগে যেতে পারে আর সেখান থেকেই সৃষ্টি হয় ব্রণ। 

    সেজন্য আমাদের চেষ্টা করতে হবে সব সময় আমাদের মুখটা যেন তৈলাক্ত না থাকে। আমাদের ত্বক তৈলাক্ত থেকে মুক্ত করার জন্য কোন ওষুধ নেই। সেই জন্য আমাদের ত্বকের উপরে কিছু প্রসাধনী ব্যবহার করলে আমাদের ত্বক আর তৈলাক্ত হবে না। যেগুলো ব্যবহার করলে মুখ তৈলাক্ত হবে না সেগুলোর মধ্যে সবচেয়ে কার্যকরী উপাদানটি হল মুলতানি মাটি

    মুলতানি মাটি আমরা কমবেশি সবাই চিনি। এই মুলতানি মাটি পানির সাথে মিশিয়ে আপনার ত্বকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ৬থেকে ৭ বার এই মুলতানি মাটি দিয়ে মুখ ধুবেন। তাহলে দেখবেন আপনার ত্বক আর তৈলাক্ত হচ্ছে না। আপনার ত্বক যদি তৈলাক্ত না হয় তাহলে আপনার ত্বকে ব্রণ বের হবে না।

    একদিনে ব্রণ দূর করার উপায় ও তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় এছাড়াও ব্রণ দূর করার যত উপায় আছে নিচে সেগুলো একসাথে আলোচনা করা হবে। চলুন এবার জেনে নিই ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো কাজ করে।

    ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো


    আমাদের ত্বকে ব্রণ হলে আমরা বিভিন্ন উপায়ে ভালো করার চেষ্টা করি। ব্রণের জন্য কিছু কিছু ফেসওয়াস রয়েছে যেগুলো ব্যবহার করলে আমাদের ত্বকে ব্রণের তৈরি হতে পারে না। আমাদের মুখের ত্বকের ব্রণগুলোকে এই ফেসওয়াশ গুলো আস্তে আস্তে ধ্বংস করে ফেলে। চলুন জেনে নেই ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো সে সম্পর্কে।

    বাজারে Acne Star নামে একটি ফেসওয়াশ পাওয়া যায় যেটি ব্যবহার করলে আস্তে আস্তে আপনার মুখের ব্রণ অনেকটাই শেষ হয়ে যাবে। এছাড়াও Acne fighter নামে যে ফেসওয়াশটি আছে সেটিও ব্যবহার করতে পারেন। তবে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ফেসওয়াস পাওয়া যায় যেগুলোর সাথে Acne লিখে বিক্রি করেন। আপনারা এসব ফেসওয়াস কেনা থেকে বিরত থাকবেন।

    Acne Star নামে এই ফেসওয়াস টি ডাক্তারদের প্রেসক্রিপশন করা। আশা করি বুঝতে পেরেছেন ধরনের জন্য কন ফেসওয়াস ভালো হবে। তাহলে আমরা জানলাম একদিনে ব্রণ দূর করার উপায় আছে কিনা ও তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় এবং ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো হবে। চলুন এবার জেনে নেওয়া যাক ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায় করবেন কিভাবে।

    ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়



    ব্রণ বিশেষ করে বয়ঃসন্ধিকালে হয়ে থাকে ছেলে বা মেয়ে উভয়দের। ব্রণ হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। বয়সন্ধিকালে এই যে ব্রণ হয় শুধুমাত্র তা না। বয়সের যে কোন প্রান্তে এসে ছেলেদের মুখে ব্রণ হতে পারে। তবে ছেলেদের মুখে ব্রণ হওয়ার প্রধান কারণ হয়ে থাকে অতিরিক্ত চিন্তাভাবনা করা বা অতিরিক্ত টেনশন করা।

    ছেলে মানুষেরা অধিকাংশ সময় বিভিন্ন রকম টেনসনে থাকে যে কারণে তাদের ঘুমেরও ঘাটতি হয় যে কারণে ছেলেদের মুখে ব্রণ হয়। ছেলে বা মেয়ে তাদের ব্রণ দূর করার উপায় যদিও একই তবে কিছু ভিন্নতা অবশ্যই রয়েছে। কেননা ছেলে মেয়েদর হরমোন কিছুটা আলাদা থাকে যে কারণে ছেলেদের চিকিৎসা এক রকম মেয়েদের চিকিৎসা এক রকম হয়ে থাকে। চলুন ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায় গুলো সংক্ষেপে জেনে নি।

    ছেলেদের মুখে ব্রণ হলে অবশ্যই চেষ্টা করতে হবে চিন্তামুক্ত থাকা। রাতে সময় মত ঘুমানো রাতে ঘুমের কোন ঘাটতি না হয়। কেননা ঘুমের ঘাটতি হলে ছেলেদের ত্বকে ব্রণ হতে পারে। পর্যাপ্ত পরিমাণে পুষ্টিযুক্ত খাবার খেতে হবে। রাতে ঘুমানোর আগে নিম পাতা বেটে মুখে লাগিয়ে রাখতে পারেন এতে করে মুখের জীবাণু নিম পাতা ধ্বংস করে ফেলে যাতে করে ব্রণ দূর হয়ে যাবে।

    এছাড়াও আরো বেশ কিছু উপায় রয়েছে যেগুলো আমি নিচে আলোচনা করছি। ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়গুলো মেয়েদের মুখের ব্রণ দূর করার জন্য জন্যেও কাজে আসবে। চলুন জেনে নেওয়া যাক ব্রণ দূর করার উপায় গুলো কি কি।

    ব্রণ দূর করার উপায়



    ব্রণ দূর করার বিভিন্ন উপায় রয়েছে। তবে আমি যে উপায় গুলো বলবো সব উপায়গুলো ঘরোয়া উপায় হিসেবে পরিচিত। আপনার এই উপায় গুলো অবলম্বন করলে খুব দ্রুত ব্রণ থেকে মুক্তি পাবেন। চলুন জেনে নেওয়া যাক ব্রণ দূর করার উপায় গুলো কি কি সেই সম্পর্কে।

    মুলতানি মাটি: মুলতানি মাটি আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। এটি আমাদের ত্বকের জীবাণু দূর করে মুখের উজ্জ্বলতা বাড়ায়। যে কারণে মুলতানি মাটি খুব দ্রুত ব্রণ দূর করে।

    কাঁচা হলুদ: কাঁচা হলুদ আমাদের ত্বককে অনেক ফর্সা করে এবং ত্বকের কালচে ভাব গুলোকে দূর করে এমনকি তোকে যেসব মরা চামড়া গুলো আছে সেগুলো ঠিক করে দেয়। যে কারণে কাঁচা হল খুব দ্রুত আপনার ত্বকের ব্রণ দূর করবে।

    নিম পাতা: নিম পাতা আমাদের অনেক কাজে আসে। আপনি যদি নিম পাতার রস খেতে পারেন তাহলে সাত দিনের মধ্যেই আপনার ত্বকে যতরকম সমস্যা আছে সবকিছুর সমাধান হয়ে যাবে। যেহেতু নিমপাতা রস খাওয়াটা খুব কষ্টকর, সেই কারণে আপনি নিমপাতা বেটে রাতে ঘুমানোর আগে সেগুলো মুখে লাগিয়ে রাখবেন এবং সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলবেন। এতে করে আপনার মুখের জীবাণুগুলো ধ্বংস করে ফেলবে আপনার মুখের ব্রণ খুব দ্রুত ভালো হয়ে যাবে।

    লেবুর রস: লেবুর রসে এসিড থাকে। যদি খুব দ্রুত ব্রণের জীবাণুকে ধ্বংস করতে পারে। প্রতিদিন গোসলের পূর্বে লেবুর রস মুখে দিয়ে ৩০ মিনিট রেখে দেন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন আস্তে আস্তে আপনার মুখের ব্রণ অনেকটা কমে গেছে।

    অ্যালোভেরা: অ্যালোভেরা আমাদের ত্বককে অনেক উজ্জ্বল করে। এটি আপনাদের ত্বকের জীবাণুকে ধ্বংস করতে খুব কার্যকরী উপাদান। প্রতিদিন দিনে দুইবার মুখে এলোভেরা দেওয়ার চেষ্টা করবেন। এতে করে আপনার মুখের ব্রণ খুব দ্রুত ভালো হয়ে যাবে।

    রসুন: আপনার মুখের যেখানে যেখানে ব্রণ হয়েছে সেইখানে ব্রণের উপরে রসুনের রস লাগাবেন। প্রতিদিন রাতে এ কাজটি করবেন সকালে উঠে মুখটি ধুয়ে ফেলবেন। দেখবেন দুই থেকে তিন দিনের মধ্যে প্রতিটি ব্রণ ছোট হতে হতে আস্তে আস্তে নিঃশেষ হয়ে যাবে।

    এগুলো ছিল খুবই সহজ উপায় এবং কার্যকরী উপায়। এগুলো উপায় অবলম্বন করলে একদিনে ব্রণ দূর করার উপায় বলেন বা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় বলেন এর মধ্যেই পাবেন। এগুলি সব আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে আমি শেয়ার করলাম। চলুন জেনে নিয়ে এবার ৭ দিনে ব্রণ দূর করার উপায় গুলো কি হতে পারে।

    ৭ দিনে ব্রণ দূর করার উপায়



    আমাদের ত্বকে ব্রণ হলে আমরা সব সময় চেষ্টা করি যতটা দ্রুত ব্রণ ঠিক করা যায়। ৭ দিনে ব্রণ দূর করার উপায় হিসেবে আমি আলাদা কোন উপায় বলবো না। যদিও আমি এর আগের পয়েন্টে বেশ কিছু উপায় এর কথা বলেছি। কিন্তু ৭ দিনে ব্রণ দূর করার উপায় হিসেবে আমি একটি ওষুধের নাম করব। আপনি যদি এটি খেতে পারেন ৭ দিনে ব্রণ দূর হয়ে যাবে ইনশাল্লাহ।

    এই ওষুধটি খাওয়া খুবই কষ্টসাধ্য। এবং সত্যি আমি নিজে খেয়েছি এবং ৭ দিনের আগেই ফলাফল পেয়েছি। ছাফী নামে একটি ওষুধ পাবেন যদি হামদার্দ এর তৈরি। এই ওষুধটি খাওয়া আর নিমের রস খাওয়া প্রায় একই কথা। তবে আপনি যদি কষ্ট করে খেতে পারেন ৭ দিনেই ব্রণ দূর হয়ে যাবে আপনার। আশা করি ৭ দিনে ব্রণ দূর করার উপায় টা আপনি জানতে পেরেছেন।

    লেখকের শেষ কথা



    আমি আজকের এই আর্টিকেলে ব্রণ ভালো করার ঘরোয়া উপায় গুলো এবং একটি ওষুধের নাম উল্লেখ করেছি। ঔষধটির নাম এই জন্য উল্লেখ করেছি এজন্য যে এই ওষুধটি আমি নিজেকে ফলাফল পেয়েছি। তবে আপনারা অন্য যদি কোন ওষুধ খেতে চান ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই খাবেন না। আশা করি আজকে আপনারা জানলেন একদিনে ব্রণ দূর করার উপায় ও তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো, ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়, ব্রণ দূর করার উপায় ও ৭ দিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে। 

    আপনাদের যদি অন্য কোনো বিষয়ে জানার থাকে আমাদের পোষ্টে কমেন্ট করতে পারেন অথবা আমাদের যোগাযোগ পেজে গিয়ে আমাদের দেওয়া ইমেইল এ ইমেইল করতে পারেন। নতুন নতুন অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।
    Next Post Previous Post
    No Comment
    Add Comment
    comment url