মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম - মেছতা দূর করার ঔষধ

 বর্তমান সময়ে মেছতার সমস্যা টা বেশি দিচ্ছে মেয়েদের। তাই মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম এর নাম গুলো আজকে আপনাদের জানাবো। মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম গুলোর দাম একটু বেশি। মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম গুলোর নাম ও মেছতা দূর করার ঔষধ এর নাম জানাবো আপনাদের।


মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম - মেছতা দূর করার ঔষধ

মেছতা বিশেষ করে ছেলে মেয়ে উভয় এর-ই হতে পারে। তবে বেশির ভাগই মেয়েদের মুখে মেছতা দেখা যায় ছেলেদের তুলনায় অনেক বেশি। মুখে এই মেছতা দেখা দিলে আমাদের দেখতে খুবই খারাপ দেখায়। সেই জন্য আজকে আলোচনা করব কিভাবে এই মেছতা থেকে মুক্তি পাবেন। আশা করব প্রথম থেকে আর্টিকেল গুলো পড়বেন। মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম গুলোর নাম জেনে নেওয়া যাক তাহলে।

    মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম:


    মেয়েদের মুখের চামড়া গুলো অনেক পাতলা। যে কারণে খুব সহজেই যেকোনো ধরনের সমস্যা মুখে দেখা যায়। যদিও আজকে আলোচনা করব মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম নিয়ে। চলুন দেখেনি মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিমের নাম গুলো,

    • Melatrin CreamTrimela Cream
    • Betameson-N Cream
    • Guerisson 9 complex
    • Melagm Cream
    • Melasin Cream
    • Melanyc Cream
    • Melano Cream

    এখানে যে কয়টা টিমের নাম লিখেছি সবগুলো ডাক্তারদের সার্টিফাইড করা ক্রিম। এগুলো শুধু মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম না এইগুলো ক্রিম ছেলেরাও দিতে পারবে। আপনারা নিশ্চিন্তে ওইখানে দেওয়ার ক্রিমগুলোর মধ্যে যেকোন ক্রিম কিনে ব্যবহার করতে পারেন। যদি কেউ লেখে একদিনের মেছতা ঠিক করুন ৭ দিনে মেছতা ঠিক করুন সেইটা কখনোই সম্ভব না।

    আরো জানুন: ঘামাচি ভালো করার উপায়

    আপনারা এগুলো টাইটেল দেখে কখনোই তাদের কথা মত ক্রিম বা অন্য প্রসাধনী সামগ্রী ব্যবহার করবেন না। আমি যে ক্রিম গুলোর নাম লিখেছি এইগুলো রাত এ ব্যবহার করবেন। রাত এ লাগিয়ে রেখে সকাল এ ঘুম থেকে উঠে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। ২০-৩০ দিনের মধ্যেই আপনার মুখের মেছতা দেখবেন যে আগের তুলনায় অনেক কমে গেছে। যে কোন ক্রিম ২-৩ টা ব্যবহার করলেই আপনার মুখের সব মেছতা একদম শেষ হয়ে যাবে।

    মেছতা দূর করার ঔষধ:



    মেছতা আসলে এক ধরনের চর্মরোগ। আর সব চর্ম রোগের সেই রকম ওষুধ খুব কমই হয়। মেছতা দূর করার ওষুধ সম্পর্কে জানার জন্য আমি অনেক চেষ্টা করেছি। কোথাও মেছতা দূর করার ওষুধ আমি খুঁজে পাইনি। মেছতা যেহেতু একটি চর্মরোগ সেহেতু ছেলে মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম গুলো খুব সহজেই পাওয়া যায়।

    যেহেতু এটি চামড়ার উপরে হয় সেহেতু মেছতা দূর করার ক্রিম ব্যবহার করলে এটি খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়। চলুন জেনে নেওয়া যাক কয়েকটি ক্রিমের বিষয়ে কখন কিভাবে ব্যবহার করবেন।

    Melatrin Cream: এই ক্রিমটিতে রয়েছে Fluocinolone Acetonide + Hydroquinone + Tretinoin. এটি Ziska Pharmaceuticals Ltd কোম্পানির তৈরি। এই ক্রিমটি কখনো দিনে ব্যবহার করবেন না। এমনটা না দিনে ব্যবহার করা যাবে না, যদি আপনি দিনে ব্যবহার করেন তবে কোনভাবেই মুখে সূর্যের তাপ লাগানো যাবে না। আর ৩০ ডিগ্রি সেলসিয়াসের উপরে এটি ব্যবহার না করা উত্তম। ৩০ গ্রাম এই ক্রিমের দাম ২০০ টাকা।

    Trimela Cream: এই ক্রিমটিতে রয়েছে Fluocinolone Acetonide + Hydroquinone + Tretinoin. এটি Incepta Pharmaceuticals Ltd কোম্পানির তৈরি। এটিও শুধুমাত্র রাতে ব্যবহার করবেন। এই ক্রিমটিতেও একই উপাদান রয়েছে Melatrin Cream এর মতই। এইটার দামও ২০০ টাকা।

    Betameson-N Cream: এই ক্রিমটিতে রয়েছে Betamethasone + Neomycin Sulphate. এই ক্রিমটি Square Pharmaceuticals Ltd কোম্পানির তৈরি। এই ক্রিম কি অধিক কার্যকারী। পোড়া ক্ষত এমনকি যেকোনো আলসার কে পর্যন্ত ধ্বংস করে দেয়। এই ক্রিমটি নতুন চামড়া তৈরি করে। ১৫ গ্রাম এই ক্রিম টির দাম ৩৫ টাকা।

    Guerisson 9 complex: এই ক্রিমটি হলো ইন্ডিয়ান ক্রিম। এই ক্রিমটি মেছতা দূর করার জন্য অধিক মাত্রায় কার্যকারী। তাদের বাড়ি ইন্ডিয়াতে তারা এটি খুব সহজেই পেয়ে যাবে। কিন্তু যাদের বাড়ি বাংলাদেশে তাদেরকে Amazon থেকে অর্ডার করে আনতে হবে। এই ক্রিমটি গোসলের এক ঘন্টা পূর্বে ব্যবহার করবেন। আর রাতে শোবার আগে ব্যবহার করবেন। এটি এক মাসের মধ্যে আপনার মুখের মেছতা ঠিক করে দিতে পারে।

    Melasin Cream: এই ক্রিমটিতে রয়েছে Fluocinolone Acetonide + Hydroquinone + Tretinoin. এই ক্রিমটি Pharmasia Limited কোম্পানির তৈরি। এ ক্রিমটিও শুধুমাত্র রাতে ব্যবহারযোগ্য। দিনে ব্যবহার করলেও রোদে যাওয়া যাবে না। এই ক্রিমটির ১৫ গ্রাম এর দাম ১১০ টাকা ও ৩০ গ্রাম এর দাম ১৯৫ টাকা।

    Melano Cream: এই ক্রিমটিতে রয়েছে Fluocinolone Acetonide + Hydroquinone + Tretinoin. এই ক্রিমটি Square Pharmaceuticals Ltd কোম্পানির তৈরি। এই ক্রিমটিও শুধুমাত্র রাতে ব্যবহারযোগ্য। দিনে ব্যবহার না করারই চেষ্টা করবেন। তবে দিনে ব্যবহার করলে বাসার বাইরে না যাওয়ার চেষ্টা করবেন। ৩০ গ্রাম এই ক্রিমের দাম ২০০ টাকা।

    আশা করি মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম ও মেছতা দূর করার ওষুধ আছে কি নাই অথবা কিভাবে মেছতা ভালো করা যায় সেই উপায়গুলো বলেছি। চলুন এবার জেনে নি চিরতরে মেছতা দূর করার উপায়।

    চিরতরে মেছতা দূর করার উপায়:



    আসলে চিরতরে মেছতা দূর করার উপায় ফলো করার আগে মেছতা প্রতিরোধের উপায় গুলো আপনাকে জানতে হবে। মেছতা প্রতিরোধ করলে মেছতা হওয়ার সম্ভাবনা আর নেই বললেই চলে সেজন্য এখানে বলা হয়েছে চিরতরে মেছতা দূর করার উপায়। তাহলে চলুন জেনে নেই চিরতরে মেছতা দূর করার উপায় গুলো কি হতে পারে।

    রোদ্রের মধ্যে কাজ করা: বিশেষ করে মেয়েরা রোদ্র বেশি কাজ করে আর মেছতা মেয়েদের বেশি হয় ছেলেদের তুলনায়। বেশ কিছু জীন গত কারণ ও শারীরিক কিছু কারণে মেয়েদের মেছতা বেশি হয়। সেজন্য আপনারা চেষ্টা করবেন রৌদ্রের মধ্যে কাজ না করার। তবে যদি রোদের মধ্যে কাজ করতেই হয় তাহলে স্বল্প পরিমাণ সময়ে কাজ শেষ করবেন।

    জিনগত কারণ: অধিকাংশ কিছু রোগ আমাদের হয়ে থাকে জিনগত কারণে। বাবা মা, দাদা-দাদী, নানা নানি, মামা বা খালা যে কেউ হতে পারে তাদের থেকে জিনগত কারণে আপনার এই রোগটি হতে পারে। যদি কখনো আয়নার সামনে দাঁড়িয়ে বুঝতে পারেন মুখে কালো কালো ছোপ অথবা ধূসর বর্ণের চর্মরোগ দেখতে পান তাহলে বুঝে নিবেন এটি মেছতার লক্ষণ। সাথে সাথে একটি ভালো চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তার দেখাবেন। তাহলে মেছতা বের হওয়ার আগেই চিরতরে দূর করা যাবে।

    জন্মনিয়ন্ত্রক পিল: জন্মনিয়ন্ত্রক পিল যারা একটানা দীর্ঘদিন খেতে থাকে তাদের মেছতা হওয়ার সম্ভাবনা রয়েছে। সেজন্য আপনি চেষ্টা করবেন গাইনি ডাক্তারের সাথে কথা বলে অন্য কোন উপায় অবলম্বন করার। জন্ম নিয়ন্ত্রক পিলের সাইড ইফেক্ট হিসেবে মেয়েদের মুখে মেছতা হতে পারে।

    এই উপায় গুলো অবলম্বন করলে আগে যদি প্রতিরোধ করেন তাহলে আপনার কখনোই মেছতা হবে না। যে কারণে এখানে বলা হয়েছে চিরতরে মেছতা দূর করার উপায়। মেছতা দূর করার ঔষধ ও ক্রিমের নাম গুলো জেনে নেওয়া যাক তাহলে।

    মেছতা দূর করার ক্রিমের নাম:



    মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম আর মেছতা দূর করার ক্রিম একই। তারপর ও আমি আবার ও উল্লেখ করে দিচ্ছি ক্রিম গুলোর নাম। চলুন আবার ও জেনে নি মেছতা দূর করার ক্রিম এর নাম।

    • Melatrin CreamTrimela Cream
    • Betameson-N Cream
    • Guerisson 9 complex
    • Melagm Cream
    • Melasin Cream
    • Melanyc Cream
    • Melano Cream

    মেছতা দূর করার ঘরোয়া উপায়:



    আমাদের শরীরের কিছু কিছু চর্ম রোগ আমরা ঘরোয়া ভাবে সুস্থ করে তুলতে পারি। সেইসব চর্ম রোগের মধ্যে মেছতাও একটি চর্মরোগ। চলুন জেনে নেই মেছতা দূর করার ঘরোয়া উপায়।

    দুশ্চিন্তা বন্ধ করা: আমরা আমাদের জীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে চিন্তা করে থাকি। আমরা চিন্তা করতে না চাইলেও এটা আমাদের মস্তিষ্ক কন্ট্রোল করে। যে কারণে আমাদের বিভিন্ন রকম সমস্যা হতে পারে। বিশেষ করে হার্টের প্রবলেম, মানসিক সমস্যা, শরীর শুকিয়ে যাওয়া বা ওজন কমে যাওয়া এমনকি চর্মরোগও হতে পারে। তার মধ্যে মেছতা ও পড়ে। তাই আমাদের সর্বপ্রথম দুশ্চিন্তা বন্ধ করতে হবে।

    অনিদ্রা: বিশেষ করে অনেক ছেলে-মেয়ে আছে বা নারী পুরুষ যারা ঠিকমতো ঘুমায় না। আপনি যদি সঠিক সময় না ঘুমান এতে করে আপনার অনেক সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে রাতে দেরি করে ঘুমালে মুখে ব্রণ ও মেছতা হতে পারে। তাই চেষ্টা করবেন সঠিক সময়ে ঘুমানোর।

    পানি পান করা: বিশেষ করে যারা পানি কম খায় তাদেরও মেছতা দেখা যায়। সেজন্য চেষ্টা করবেন প্রচুর পরিমাণে পানি খাওয়ার জন্য এতে করে আপনার শরীর ভালো থাকবে আপনার কিডনি ভালো থাকবে এবং আপনার ত্বক ভালো থাকবে।

    আলু: আপনারা একটি আলু কে ধুয়ে সুন্দর করে কেটে ব্লেন্ডারে ঘুরিয়ে রস করে নিবেন। এবার সে রসের মধ্যে একটি লেবুর রস মিশিয়ে দিবেন। এরপরে সাদা কালারের একটি পেস্ট নিবেন এবং কিছুটা পেস্ট নিয়ে আলুর রস ও লেবুর রসের সাথে মিশিয়ে সেগুলি মুখে লাগিয়ে রাখবেন। ৩০ মিনিটের বেশি মুখে লাগিয়ে রাখবেন না। এভাবে কয়েকদিন দিতে থাকুন দেখবেন খুব তাড়াতাড়ি মেছতা দূর হয়ে গেছে।

    কাঁচা হলুদ: আপনি কাঁচা হলুদ নিয়ে সেটিকে প্রথমে বেটে নিবেন। এরপরে কাচা হলুদ বাটার উপরে লেবুর রস মিশিয়ে নিন। এবার সুন্দর করে পেস্ট তৈরি করুন। রাতে ঘুমানোর সময় এটি মুখে লাগিয়ে ঘুমিয়ে যান এবং সকালে উঠে তা ভালোভাবে ধুয়ে ফেলুন। কয়েক দিনের মধ্যে দেখবেন মেছতার দাগগুলো দূর হয়ে যাচ্ছে।

    মেছতা দূর করার হোমিও ঔষধ:



    প্রতিটি রোগেরই যেমন এলোপ্যাথি ওষুধ আছে তেমন হোমিওপ্যাথি ওষুধও আছে। মেছতা দূর করার ক্ষেত্রে হোমিওপ্যাথি ওষুধ খুব ভালো কাজ করে। মেছতা দূর করার হোমিও ঔষধ আপনি যেকোনো হোমিও দোকানে গেলেই পেয়ে যাবেন। আমি যাচাই-বাছাই করে কার্যকরী যে ওষুধগুলো পেয়েছি সেগুলোর নাম আপনাদের জানাচ্ছি।

    • Sepia 30
    • Thuja Occ 200
    • Berberis Aquif
    • Kali Muriaticum 12X

    লেখকের শেষ কথা:



    আশা করি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ পোস্টটি আপনি পড়েছেন। যদি আপনি পড়ে থাকেন তাহলে আপনার জানার কথা মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম গুলো কি কি মেছতা দূর করার ঔষধ, চিরতরে মেছতা দূর করার উপায়, মুখের মেছতা দূর করার ক্রিম ও মেছতা দূর করার হোমিও ওষুধ।

    এ সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার যদি অন্য কোন বিষয়ে জানার থাকে দয়া করে আমাদেরকে কমেন্ট করবেন অথবা আমাদের যোগাযোগে দেওয়া ইমেইলে,   ইমেইল করবেন।
    Next Post Previous Post
    No Comment
    Add Comment
    comment url